মহাব সামণের পচ্ছ
ভগবা রাজগহে যথাভিরস্তং বিহরিতা যেন কপিলবন্ধু তেন চারিকং পক্কামি; অনুপুবেন চারিকং চরমানো যেন কপিলবন্ধু তদ্ অবসরি; তত্রা সুদং ভগবা সক্কেসু বিহরতি কপিলবথুসিং নিগ্রোধারামে। অর্থ খো ভগবা পুৰুহ সময়ং নিবাসেত্বা পত্রচীবরং আদায় যেন সুদ্ধোদনসূস সক্কস নিবেসনং তেন উপসঙ্কমি, উপসমিতা পঞঞত্তে আসনে নিসীদি। অথ খো রাহুলমাতা দেবী রাহুল কুমারং এতদূবোচ। “এস তে রাহুল, পিতা গচ্ছ দাজ্জং যাচাহী" তি। অথ খো রাতুল কুমারো যেন ভগবা তেন উপসঙ্কমি, উপসঙ্কমিত্বা ভগবতো পুরতো অট্ঠাসি, “সুখো যে সরণ ছাযাতি। অথ খো ভগবা উঠাযসনা পক্কামি। অথ খো রাতুলো কুমারো ভগবন্তং পিঠিতো অনুবন্ধি। -“দাযজ্জং যে সমণ দেহি, দাজ্জং যে সমণ দেহি”তি। অর্থ খো ভগবা আযমস্তং সারিপুত্তং আমন্তেসি" তেন হি তং সারিপুত্ত রাহুল কুমারং পজ্জেহী”তি। "কথাহং ভন্তে রাহুল কুমারং পঙ্খেসী "সি। অর্থ খো ভগবা এতস্মিং নিদানে এতস্মিংপকরণে ধম্মিকথং করা ভিখ্ আমত্তেসি- “অনুজানামি ভিক্খবে তীহি সরণ-গমনেহি সামণের-পঞ্চজ্জং। এবং চ পন ভিক্খবে পাজেতব্বো পঠমং কেসমসুং ওহারাপেতা কাসাযানি কখানি আচ্ছাদাপেতা একংসং উত্তরাসঙ্গ কারাপেতা ভিখুনং পাদে বন্ধাপেতা উকুটিকং নিসীদাপেড়া অঞ্জলিং পগণহাপেড়া এবং বদেহী'তি বত্তব্বো
বুদ্ধং সরণং গচ্ছামি। ধম্মং সরণং গচ্ছামি।
সঙ্ঘং সরণং গচ্ছামি।
দুতিযম্পি বুদ্ধং সরণং গচ্ছামি।
দুতিযম্পি ধম্মং সরণং গচ্ছামি।
দুতিযম্পি সঙ্ঘং সরণং গচ্ছামি।
ততিযাম্পি বুদ্ধং সরণং গচ্ছামি।
ততিযম্পি ধম্মং সরণং গচ্ছামি।
ততিযম্পি সং সরণং গচ্ছামি।
“অনুজানামি ভিখবে ইমেহি তীহি সরণগমনেহি সামণের পরবজ্জং "তি।
সামণের: 'সামণের শব্দের বাংলা অর্থ 'শ্রামণের। এখানে শ্রামণের অর্থ শিক্ষার্থীকে বুঝায়। শ্রামণেরগণ দশ শীল প্রতিপালন করেন। বুদ্ধের বাণী শিক্ষার মাধ্যমে তা আচরণে ও প্রতিপালনের জন্য শ্রামণগণ তৎপর থাকেন। বিনয়ের প্রাথমিক বিষয় আয়ত্ত করা এবং ব্রতাদি সম্পন্ন করা শ্রামণের কর্তব্য। শ্রামণ্য জীবনে এগুলো আয়ত্ত হলে এবং বয়স বিশ বছর পূর্ণ হলে উপসম্পদা লাভ করতে পারেন।অর্থ খো সারিপুত্তো রাহুল কুমারং পাজেসি। অথ থো সুস্থোদনো সক্কো যেন ভগবা তেন উপসঙ্কমি উপসঙ্কমিতা ভগবন্তং অভিবাদেত্বা একমন্তং নিসীদি, একমন্তং নিসিন্নো খো সুস্থোদনো সক্কো ভগবন্তং এতদবোচ “একাহং ভন্তে ভগবন্তং বরং যাচামী”তি। -“অতিরুস্তবরা খো গোতম তথাগতা”তি। “খঞ্চ ভন্তে কপ্পতি যদ্ধ অনবজ্জং"তি। “বদেহি গোতমা”তি। ভগবতি মে ভন্তে পৰ্ব্বজিতে অনপ্পকং দুক্খং অহোসি, তথা নন্দে, অধিমত্তাং রাতুলো। পুত্ত-পেমং ভক্তে ছবিং ছিন্দতি, ছবিং ছেড়া চাং ছিন্দতি, চাং ছেড়া মংসং ছেড়া নহাবুং ছিন্দতি, নহারং ছেড়া অঠিং ছিন্দতি, অট্ঠিং ছেড়া অঠিমজং অহচ্চা তিষ্ঠতি। সাধু ভস্তে “অয্য অননুএবং মাতাপিতৃহি পুস্তং ন পাজেয্যং "তি।
অথ খো ভগবা সুস্থোদনং সত্ত্বং ধৰ্ম্মিয়া কথায় সন্দসূসেসি সমাদপেসি সমুত্তেজেসি। অথ খো সুস্থোদনো সক্কো ভগবতা ধৰ্ম্মিয়া কথায সন্দসিতো সমাদপিতো সুমুত্তেজিতো সমপহংসিতো উঠাযসনা ভগবন্তং অভিবাদেত্বা পদক্ষিণং কড়া পক্কামি। অথ খো ভগবা এতস্মিং নিদানে পকরণে ধম্মিকথং করা ভি আমন্তেসি- “ন ভিক্খবে অননুঞঞাতো মাতাপিতৃহি পুত্তো পৰ্ব্বাজেতব্বো; যো পৰ্ব্বাজ্যে আপত্তি দুক্খটস্সা”তি।
সারমর্ম
রাহুল গৌতম সিদ্ধার্থের পুত্র। শাক্য বংশের শেষ প্রদীপ। দেবী যশোধরা কুমার রাহুলকে পিতৃধন চাইতে ভগবানের নিকট প্রেরণ করেন। রাহুল বুদ্ধের কাছে পিতৃধন চাইলেন। এতে রাজ পরিবারের কেউ তাকে নিরস্ত করতে পারলেন না। রাহুল ক্রমে ভগবানের পশ্চাৎ অনুসরণ করে নিগ্রোধারামে এসে পৌঁছলেন। বুদ্ধ ভাবলেন, এই অবোধ শিশু যে পিতৃধন চাইছে তা দুঃখদায়ক এবং সংসারাবর্তে আকর্ষণকারী। এ চিন্তা করে বুদ্ধ তাঁকে সাত প্রকার আর্যধন দান করতে মনস্থ করেন। পরে সারিপুত্রকে দিয়ে ত্রিশরণ প্রদানে প্রব্রজ্যা দেন। এতে ত্রিশরণ প্রদান করে প্রব্রজ্যা দেয়ার পদ্ধতি প্রথম প্রবর্তিত হল।
অপরদিকে রাজা শুদ্ধোদন রাহুলের প্রব্রজ্যায় বিশেষভাবে মর্মাহত হন। তিনি ভগবানের নিকট গিয়ে তাঁর মনোবেদনার বিষয় প্রকাশ করেন। এজন্য তিনি সকলের পক্ষ হয়ে যেন ভগবানের নিকট একটি বর প্রার্থনা করেন যেন পরবর্তীতে মাতাপিতার বিনা অনুমতিতে কাকেও তাঁর ধর্মে দীক্ষা প্রদান না করেন। বুদ্ধ শুদ্ধোদনের এ প্রস্তাবে সম্মতি জ্ঞাপন করে। বিষয়টি ভিক্ষুসংঘকে আহ্বান করে জানিয়ে দিলেন যে মাতাপিতার অনুমতি ছাড়া প্রব্রজিত করলে তাঁর দুক্কট আপত্তি হবে।
শব্দার্থ
অনুপুনে ক্রমান্বয়ে; দায়জ্জং-পৈতৃকধন; যাচি- যাচ্ঞা করলেন, উঠাযাসনা আসন থেকে উঠে; পিট্ঠিতো পেছনে; কথাহং কিভাবে; নিবেদনে - প্রসঙ্গে; অনুজানামি প্রজ্ঞাপ্তি করছি। কাসাযানি - কাষায়বস্ত্রসমূহ; উৰুটিকং- উৎকুটিত; অতিক্বন্তব্য অতিক্রম্য বর; কপ্পটিত- উপযুক্ত; অনবদ্ধস্তি - অনবদ্য; পুত্তপেমং পুত্রপ্রেম; অনুনাতো অনুমতি ছাড়া, সন্দসূসেসি শিক্ষা করে; সমাদপিতো উৎসাহিত হয়ে।টাকা
পরা- পজা শব্দের বাংলা অর্থ প্রব্রজ্যা। প্রব্রজ্যা হচ্ছে সংসার ত্যাগ করে উপসম্পন্ন জীবনে পূর্বাবস্থা। বৌদ্ধ মতে প্রব্রজ্যার অর্থ আরও ব্যাপক। নিজের পাপমল প্রক্ষালনের উদ্দেশ্যে যে দীক্ষা তাকে প্রব্রজ্যা বলে। এটি একটি মঙ্গলজনক এবং উত্তম কর্ম। স্ত্রীপুত্র ও গৃহবাস ত্যাগ করে বৈরাগ্য অবলম্বনই প্রব্রজ্যা। প্রব্রজ্যা গ্রহণ করতে অষ্ট পরিষ্কার প্রয়োজন হয়। যথা- সংঘাটি, উত্তরাসঙ্গ, অন্তর্বাস, ভিক্ষাপাত্র, ক্ষুর, সূচ, কটিবন্ধনি এবং জলছাকনি। এই আট প্রকার বস্তু নিয়ে কোন উপযুক্ত ভিক্ষুর নিকট গিয়ে প্রব্রজ্যা গ্রহণ করতে হয়। প্রত্যেক বৌদ্ধদের প্রব্রজ্যার গ্রহণ আবশ্যকীয় কর্তব্য।
জীবক কোমারভচ্চ
জীবকো কোমারভচ্চ যেন অভ্য রাজকুমারো তেন উপসঙ্কমি, উপসঙ্কমিত্বা অভয়রাজ কুমারাং এতদবোচুং- “কা মে দেব মাতা, কো পিতা"তি। অহং'পি খো তে ভণে জীবক মাতরং ন জানামি, অপি চাহং তে পিতা, ম্যাপি পোসিতো "তি। অর্থ খো জীবকস কোমারভচ্চস এতদ অহোসি- “ইমানি থো রাজকুলানি ন সুকরানি অসিপ্পেন উপজীবিতুং, যং নূনাহং সিম্পং সিখ্যেং ”তি।
তেন খো পন সমযেন তকসিলায়ং দিসাপামোখো বেজ পটিবসতি। অথ খো জীবকো কোমারভচ্চ অভ্যং রাজকুমারং অনাপুচ্ছা যেন তক্কসিলা তেন পক্কামি। অনুপুবেন যেন তক্কসিলা যেন সো বেজ্জো তেন উপসঙ্কমি উপসঙ্কমিতা তং বেজ্জং এতদূবোচ “ইচ্ছামূহং আচরিয সিপ্পং সিক্থিতুং”তি। “তেন হি ভণে জীবক সিদ্ধসূ”তি। অথ খো জীবকো কোমারডচ্চ বহুঞ্চ গগৃহাতি লঞ্চ গগৃহাতি সুঠং চ উপধারেতি গহিচং চ অস ন পমুস্সতি। অথ খো জীবকস কোমরাভচ্চস সত্তন্নং বসানং অচ্চযেন এতদ্হোসি- “অহং খো বহুং চ গণহামি লহুং চ গণহামি সুং চ উপধারেমি গহিতং চ মে ন পমুসতি সত্ত চ মে বসানি অধিযন্তস ন ইমস সিপ্পস অস্তো পাতি, কদা ইমস সিপ্পস অস্তো পঞঞাসিতী”তি। “তেন হি ভণে জীবক খণিত্তিং আদায তক্কসিলায় সমস্তা যোজনং আহিন্দস্তো যং কিঞ্চি অভেসজ্জং পযেয্যাসি তং আহারা "তি। -“এবং আচরিযা" তি খো জীবকো কোমারভচ্চ তস বেজস পটিসুণিতা খণিত্তিং আদায অসিলায় সমস্তা যোজনং আহিত্তস্তো ন কিঞ্চি অভেসজ্জং অদ্দস”। অর্থ খো জীবকো কুমারভচ্চ যেন সো বেজ্জো তেন উপসঙ্ক মি, উপসঙ্কমিত্বা তং বেজ্জং এতদবোচ- আহিগুপ্তো মিহ্ আচরি তত্ত্বসিলাযং সমস্তা যোজনিযং, ন কিঞ্চি অভেসজ্জং অব্দসং'তি। “সিথিতো সি ভণে জীবক, অহং তে এত্তকং জীবিকার্যা "তি জীবকস কোমারভ সূস পরিত্তং পাথেয্যং পাদাসি ।
অর্থ খো জীবকো কোমারডচ্চ তং পরিত্তং পাথেয্যং আদায যেন রাজহং তেন পক্কামি। অথ খো জীবকস কোমারভচ্চস তং পরিত্তং পাথেয্যং অন্তরা মণে সাকেতে পরিখ্যং অগমাসি। অথ কো জীবকস কোমারভচ্চস এতদহোসি “ইমে খো মগ্গা কস্তারা অপোদকা অপভক্খা ন সূকরা অপাথেয্যেন গন্তুং, সং নূনাহং পাথেয্যং পরিসেযাং"তি।
তেন খো পন সমযেন সাকেতে সিেঠভরিযায় সত্তবসিকো সীসাবোধো হোতি, বহু মহস্তা মহন্তা দিসাপামোখা বেজ্জা আগন্তা নাসকখিংসু আরোগং কাতুং, বহুং হিরঞঞং আদায অগমংসু । অথ খো জীবকো কোমারভচ্চ সাকেতং পরিসিতা মনুসে পুচ্ছি- "কো ভণে গিলানো কং তিকিচ্চামী”তি। এতিসা আচরিসেঠি ভরিযং তিকিচ্চাহী”তি। অথ খো জীবকো কোমারভক্ষ যেন সেঠিস গহপতিস নিবেসনং তেন উপসঙ্কমি, উপসঙ্কমিতা দোবারকং আণাপেসি- “গচ্ছ ভনে দোবাদিক, সেঠি ভরিযায় পাবদ, বেজ্জো অয্যে আগতো সো তং দঠুকামো”তি।- “এবং আচরিযা”তি খো সো দোবারিক জীবক্স কোমারডচ্চস পটিসুগিতা যেন সেঠি ভরিযায তেন উপসঙ্কমি, উপসক্ষমিতা সেভরিং এতদবোচ : “বেজ্জো, অয্যে আগতো, সো তং দঠুকামো”তি। - “কিদিসো ভণে দোবারিকা বেজ্জো”তি।- “দহরকো অয্যে"তি। অলং ভণে দোবারিক কিং মেদহরকো বেজ্জো করিস্সতি, বহু মহস্তা মহস্তা দিসাপামোখা বেজ্জা আগত্ত্বা নাসখিংসু আরোগং কাতু বহুং হিরএএবং আদায অগমংসু "তি।
অর্থ খো সো দোবারিকো যেন জীবকো কোমারভচ্চ তেন উপসঙ্কমি, উপসকমিত্বা জীবকং কোমার ভচ্চং এতদবোচ- “সেঠি ভরিযা আচরি এবং আহ-" অলং ভণে দোবারিক হিরঞঞং আদায অগমংসূ”তি। গচ্ছ ভণে দোবারিক সেঠি ভরিযায় পবদ, বেজে অয্যে এবং আহ- “মা কির অয্যে পুরে কিঞ্চি অদাসি, যদা আরোগো অহোসি, তদা যং ইচ্ছেয্যাসি তং দজ্জেয্যাসী"তি। -“এবং আচরিযা তি খো সো দোবারিকো জীবকস কোমারডচ্চস পটিসুণিতা যেন সেঠি ভরিযা তেন উপসকমি উসল্কমিতা সেঠি ভরিযায়ং এতদ্বোচ “বেজ্জো অয্যে এবং আহ...... তং দজ্জেয্যাসী"তি। "তেন হি ভণে দোবারিক বেজ্জো উপগচ্ছতু”তি। “এবং অয্যে" তি খো দোবারিকো সেঠি ভরিযা পটিসুতা যেন জীবকো কোমারভঙ্গ তেণ উপসঙ্কমি, উপসঙ্কমিতা জীবকং কোমারভচ্চং এতদূবোচ “সেঠিভরিয়া তং আচরি পক্কোসতী”তি।
অথ খো জীবকো কোমারভঙ্গ সেঠিভরিয়া তেন উপসঙ্কমি, উপসঙ্কমিতা সেটঠি ভরিযায় বিকারং সলখেতা সেঠিভরিযং এতদূবোচ “পসতেন অয্যে সপিনা অথো।” অথ খো সেঠি ভরিযা জীবকস কোমরভচ্চ পসতং সপিং দাপেসি। অথ কো জীবকো কোমারডচ্চ তং পসতং সপিং নানা ভেসজ্জেহি নিপ্পতিতা সেটুঠিভরিযং মঞ্চকে উত্তানং নিপজ্জাপেতা নথুতো অদাসি। অথ খো তং সপ্পি নথুতো দিনং মুখতো উদ্গচ্ছি। অথ খো সেট্ঠি ভরিযা পটিগ্গহে নুঠুহিতা দাসিং আনাপেসি “হন্দ তো ইমং সপিং পিচুনা গগৃহাহী পতি।
অথ খো জীবকস কোমারভচ্চসস্ এতদ্ অহোসি- অচ্চরিযং যাব লুখাযং ঘরণি যত্র হি নাম ইমং ছढনিয ধম্মং সপৃপিং পিচুনা গাহাপেস্সতি, বহুকানি চ মহগ্গানি মহগ্গানি ভেসজ্জানি উপগতানি, কিং'পি নাযং কিঞ্চি দেয্যধম্মং দসতীপতি। অথ কো সেঠিভরিযা জীবকস কোমারভচ্চস বিকারং সলকেতা জীবকং এতদুবোচ কোমারভচ্চং “মযং কো আচরিত অগারিকা নাম উপজানাম এতস্ সংযমস, বরঙ এবং সপি দাসানং বা কম্মকারকং বা পাদাবস্থনং বা পদীপকরণে বা আসিত্তং। মা তং আচরিখ বিমনো অহোসি, ন তে দেয্য ধম্মো হাযিসতীতি।
অর্থ খো জীবকো কোমারভচ্চ সেঠি ভরিযায় সত্ত্ববসিকং সীসাবাধং একেন এর নথু-কম্মেন অপড়টি। অথ খো সেটুঠিভরিযা আরোগা সমানা জীবকস কোমারভক্ষস চত্তারি সহসানি পাদাসি পুত্তো "মাতা মে আরোগা ঠিতা"তি চত্তারি সহসানি পাদাসি, সুনিসা "সস্ মে আরোগা ঠিতা"তি চত্তারি সহ সানি প্যাদসি সেঠি গহপত্তি “ভরিযা মে আরোগ্য ঠিতা "তি সহসানি পাদাসি দাসং চ দাসীং চ অসূসরবং চ।
অর্থ খো জীবকো কোমারভচ্চ তানি সোলস সহসানি আদায় দাস দাসীঞ্চ অসরতঞ্চ যেন রাজগৃহং তেনপঞ্চামি, অনুপুব্বেন রাজগৃহং যেন অভযো রাজকুমারো তেন উপসঙ্কমি, উপসঙ্কমিতা অভযং রাজকুমারং এতদ অবোচ- “ইদং মে দেব পঠমকম্মং সোলস সহসানি দাসো চ দাসী চ অসরথো চ পটিপণ্নহাতু মে দেবো পোসাবনিং”তি। “অলং ভণে জীবক তুষহ এর হোতু, অম্হাঞোব অন্তপুরে নিবেসনং মাপেহী”তি।- “এবং দেবা”তি খো জীবকো কোমরভচ্চ অভ্যস রাজুমারস পটিসুণিতা অভ্যস রাজকুমারস অন্তেপুরে নিবেসনং মাপেসি।
জীবক মগধরাজ অভয় কুমারের পোষ্যপুত্র। মাতার নাম অজ্ঞাত। রাজগৃহে লালিত হলেও রাজ্যের অধিকার তাঁর ছিল না। একথা স্মরণ করে জীবক একদিন কতিপয় বণিকের সাথে তক্ষশিলায় গিয়ে উপনীত হলেন। তাঁর ইচ্ছা, স্বাধীন ব্যবসায় জীবন যাপন করবেন। তাই গুরু অপ্রেয় এর কাছে চিকিৎসা শাস্ত্র শিক্ষায় মনোনিবেশ করেন। মাত্র সাত বছরে জীবক চিকিৎসা শাস্ত্রে দক্ষতা অর্জন করেন। এবার জীবকের ফিরে যাবার পালা। গুরু তাঁকে অর্ধ পথের পাথেয় দিয়ে বিদায় দিলেন।
জীবকের পাথেয় শেষ হয়ে যায় সাকেত নগরে এসে। তাই তাঁকে চিকিৎসা করে পাথেয় সংগ্রহ করতে হবে। রোগীর সন্ধান করতে গিয়ে প্রথম রোগী পেলেন সাকেত নগরের শ্রেষ্ঠীর পত্নীকে। সাত বছর ধরে তাঁর শিরঃপীড়া। কত বড় বড় অভিজ্ঞ ডাক্তার চলে গেল কেউ ভাল করতে পারল না। জীবকের রোগ নির্ণয় এতটুকু ভুল হয়নি। এক ছটাক ঘৃতের সাথে ঔষধ মিশিয়ে উত্থানশায়ী রোগিণীর নাসারন্ধ্রে তা নস্য করালেন। নস্যকৃত ঘৃত মুখ দিয়ে বের হয়ে এল। এতেই শ্রেষ্ঠী পত্নীর শিরঃপীড়া চলে গেল। রোগী সুস্থ হল। রোগমুক্তিতে সন্তুষ্ট হয়ে যথাক্রমে শ্রেষ্ঠী, শ্রেষ্ঠীপত্নী, পুত্র, পুত্রবধূ প্রত্যেকে চার হাজার স্বর্ণমুদ্রা দিয়ে জীবককে খুশি করলেন। আর সঙ্গে দিলেন অশ্ব, রথ ও দাস-দাসী। জীবক এসব সাথে নিয়ে রাজগৃহে প্রত্যাবর্তন করেন এবং সমুদয় অর্থ অভয় রাজকুমারকে অর্পণ করেন। অচিরে রাজান্তপুরে জীবকের জন্য প্রাসাদ নির্মিত হল।
উপদেশ : জন্ম নয়, কর্মই মানুষকে চিরঞ্জীব করে রাখে।
শব্দার্থ
মযাপি পোসিতো আমার দ্বারা পোষিত, সকবানি সুখকর, উপজীবতু - উপজীবিকা; সিখাপেয্য - শেখা উচিত, দিসাপামোখো - বিশ্ববিখ্যাত, ভণে বলে, সুঠুং - সুষ্ঠুভাবে; বসানং - বৎসর; পঞ্ঞাযতি - জানা যায়; সমস্তা- সকল; অভেসজ্জা - অভৈষজ্য; আহিন্ডাতো - পরিভ্রমণ করে; পাথেয্যং - পাথেয়; পরিখ্যং - নিঃশেষ; অপভক্খা - অল্পভোজী; নাসকিংসু-সমর্থ নয়; পক্কোসতি - ডাকলেন; সপি - ঘি, পসন্তং- পতিত, পোসাবনিকং - পোষণ ব্যয়।
টীকা
চখসীলা: প্রাচীন গান্ধার রাজ্যের রাজধানী তক্ষশিলা। এখানে বিশ্ববিশ্রুত বিদ্যাপীঠ ছিল। গ্রীক থেকে বৈশালী পর্যন্ত সকল দেশের শিক্ষার্থীরা এসে এখানে বিদ্যাশিক্ষা করত। এখানে বেদ, বেদান্ত, দর্শন, পুরাণ, ন্যায়, স্মৃতি, আয়ুর্বেদ, ধনুর্বেদ, অর্থনীতি, তর্কশাস্ত্রসহ অনেক শিক্ষা দেয়া হত। তক্ষশিলার কীর্তি ইতিহাস বিখ্যাত।
মজঝিম নিকাষ অঙ্গুলিমাল সুত্তং
ভগবা আযমস্তা অঙ্গুলিমালেন পচ্ছা সমযেন যেন সারথি তেন চারিকং পঞ্চামি, অনুপুরেন চারিকং চরমানো যেন সারথি তদ অবসরি। তত্র সুদং ভগবা সাৰথিযং বিহরতি জেতবনে অনাথপিণ্ডিকস আরামে। তেন খো পন সমযেন রঞো পসেনদিস কোসসস অন্তেপুরধারে মহাজনকাযো সন্নিপতিতা উচ্ছাসন্দো মহাসন্দো হোতি- “চোরো তে, দেব, বিজিতে অঙ্গুলিমালো নাম লুদ্দো লোহিতপাণী হতাহতে নির্বিঠো অদযাপন্নো পাণভূতেসু। তেন গামা পি আগামা কতা, নিগমা পি অনিগমা কতা, জনপদা পি অজনপদা পি অজনপাদা কতা। সো মনুসে বধিতা বধিত্বা অঙ্গুলীনং মালং ধারেতি। তং দেবো পটিসেধেতৃ ”তি।
অথ খো রাজা পসেনদি কোসলো পঞ্চমত্তেহি অসসেতেহি সাবথিয়া নিমি, দিবাদিবস যেন আরামো তেন পায়সি। যাবতিকো যানস ভূমি যানেন গড়া যানা পচ্চোরোহিঙ্গা পত্তিকো ব যেন ভগবা তেন উপসঙ্কমি; উপসঙ্কমিত্বা ভগবন্তং অভিবাদেত্বা একমন্তং নিসীদি। একমন্তং নিসিন্নং খো রাজানং পসেনদিং কোসলং ভগবা এতদূবোচ "কিন্তু তে, মহারাজ, রাজা মাগধো সেনিযো বিম্বিসারো কুপিতো, বেসালিকা বা লিচ্ছবী, অষ্ণ বা পটিরাজানো”তি?-"ন খো যে, ভন্তে, রাজা মাগধো সেনিযো বিম্বিসারো কুপিতো, ন পি বেসালিকা লিচ্ছবী, ন পি অজ্ঞো পট্টিরাজানো। চোরো যে, ভন্তে, বিজিতে অঙ্গুলিমালো নাম লুদ্দো লোহিতপাণী হতাহতে নিবিঠো অদযাপন্নো পাণভূতেসু। তেন গামা পি অগামা কত, নিগমা পি অনিগমা কতা, জনপদা পি অজনপদা কতা। সো মনুসে বাধিতা বাধিতা অঙ্গুলীনং মালং ধারেতি। নাহং, ভন্তে, পটিসেধিসসামীতি। “সচে পন ড্রং, মহারাজ, অঙ্গুলিমালং পস্সেয্যাসি কেসমসসুং ওহারেত্ত্বা কাসাযানি বস্তানি অচ্ছাদেতা অগারস্থা অনাগারিয়ং পরাজিতং, বিরতঃ পাণাভিপাতা, বিরতং অদিনাদানা, বিরতং মুসাবাদা, একভত্তিকং ব্রহ্মচরিযং সীলবন্তং কল্যাণধম্মং, কিস্তি নং করেয্যাসী"তি? - অভিবাদেয্যাম বা ভক্তে, পঙ্গুঠেয্যাম বা, আসনেন বা নিমন্তেয্যাম, অবিনিমস্তেয্যাম বা নং চীবর-পিণ্ডপাত সেনাসন-গিলান পঞ্চ- ভেসজ্জপরিক্খারেহি-ধম্মিকং বা অস্র রক্ষাবরণ-গুত্তিং সংবিদহেয্যাম। কুতো পন অসূস ভন্তে দুসীলস পাপধম্মস্স এবরূপো সীলসংযমো ভবিসতীপতি ?
তেন খো পন সমযেন অঙ্গুলিমালো ভগবতো অবিদুরে নিসিন্নো হোতি। অথ খো ভগবা দক্ষিণবাহং পগ্গহেত্বা রাজানং পসেনদিং কোসলং এতদূবোচ- “এসো, মহারাজ, অঙ্গুলিমালো”তি। অথ খো রঞঞো পসেনদিস কোসলস অহ্লদেব ভয়ং অদ্ভু ছস্তিতত্তং অতু লোমহংসো। অর্থ খো ভগবা রাজানং পসেনসিং কোসলং ভীতং সংবিগ্গ লোমহটজাতং বিদিত্বা রাজানং পসেনদিং কোসলং এতদ্ অবোচ - "মা ভাবি, মহারাজ; মা ভাষি, মহারাজ; নথি তে অথবা ভয়ং”তি। অথ থো রঞো পসেনদিস কোসলস যেন অহোসি ভয়ং বা ছতিতং বা লোমহংসো বা, সো পটিপ্পসস।ি অথ খো রাজা পসেনদি কোসলো যেন অযমা অঙ্গুলিমালো তেন উপসঙ্কমি; উপসঙ্কমিতা আযমস্তং অঙ্গুলিমালং এতদ্ অবোচ- “অয্যো নো, ভস্তে অঙ্গুলিমালো”তি?-“এবং, মহারাজা"তি। -"কথং গোত্তো, ভন্তে, অয্যস পিতা? কথং গোত্তা মাতা "তি? গগৃগো খো, মহারাজ, পিতা, মন্তাণী মাতা“তি। “অভিরমতু, ভন্তে, অয্যো গগ্গো মস্তাণীপুরো; অহং অয্যস গগৃগোস মস্তাণীপুত্তস উসসুব্ধং করি সামি চীবর-পিশুপাত- সেনাসন-গিলান পঞ্চয়- ভেসজ্জ পরিক্খারানং "তি।তেন খো পন সমযেন আযমা অঙ্গুলিমালো আরঞ্ঞকো হোতি পিণ্ডিপাতিকো পংসুকূলিকো ভেচীবরিকো । অথ খো আযমা অঙ্গুলিমালো রাজানং পসেনদিং কোসলং এতদূবোচ - "অলং, মহারাজা; পরিপুর্নং মে তেচীবরং “তি।
অর্থ খো রাজা পসেনদি কোসলো যেন ভগবা তেন উপসঙ্কমি; উপসঙ্কমিতা ভগবন্তং অভিবাদেত্বা একমস্তং নিসীদি। একমন্তং নিসিন্নো খো রাজা পসেনদি কোসলো ভগবন্তং এতদ্বোচ - "অচ্ছরিযং ভন্তে, অবভুতং ভন্তে, যাবং চ ইদং ভন্তে ভগবা অদস্তানং দমেতা অসন্তানং সমেতা, অপরিনিতানং পরিনিব্বাপেতা। যং হি মযং, ভস্তে, নাসমিহা দণ্ডেন পি সখেন পি দমেতুং, সো ভগবতা অদণ্ডেন অসখেন এর দস্তো। ছন্দদানি মযং ভস্তে গচ্ছাম; বহুকিচ্চা মথং বহুকরণীযা”তি। -“যস দানি ত্বাং মহারাজ, কালং মসী"তি। অথ খো রাজা পসেনদি কোসলো উঠায় আসনা ভগবন্তং অভিবাদেতা পদক্ষিণং কতা পঞ্চামি ।
অন্য খো আযমা অঙ্গুলিমালো পুৰ্ব্বগৃহ সময়ং নিবাসেত্বা পত্রচীবরং আদায় সারথিং পিণ্ডাষ পাৰিসি। অদ্দসা খো আযমা অঙ্গুলিমালো সারথিং সপদানং পিণ্ডায় চরমানো অজ্ঞতরং ইথিং মূলহগতং বিসাতগবৃত্তং। দিষান অসস এতদ আহোসি- “কিলিসন্তি বত ভো সত্তা; কিলিসস্তি বত ভো সত্তা"তি। অথ খো আমা অঙ্গুলিমালো সাবথিযং গিঙায় চরিতা পচ্ছাভত্তং পিওপাতপটিকত্তো যেন ভগবা তেন উপসঙ্কমি; উপসঙ্ক মিতা ভগবন্তং অভিবাদেত্বা একমন্তং নিসীদি। একমন্তং নিসিন্নো থো আযমা অঙ্গুলিমালো ভগবন্তং এতদূবোচ “ইধাহং ভন্তে পুৰ্ব্বগৃহ সময়ং নিবাসেত্ত্বা পত্রচীবরং আদায় সারথিযং পিণ্ডায় পাবিসিং, অদ্দসং খো অহং ভন্তে সারথিযং সপদানং গিতাষ চরমানো অতরং ইথিং মূলহগং বিসাতগচং, দিহ্বান যে এতদ্ অহোসি- কিলিসস্তি বত ভো সত্তা, কিলিসস্তি বত ভো সত্তা "তি।
তেন হি তুং, অঙ্গুলিমাল, যেন সারথি তেন উপসঙ্কমি, উপসঙ্কমিতা তং ইথিং এবং বদেহিঃ "যতো অহং ভগিনি, জাতো, নাভিজানামি সঞ্চিচ্চ পাণং জীবিতা বোরোপেতা তেন সচ্চেন সোখি তে হোতু, সোখি
গভসা তি।
“সো হি নুন যে, ভস্তে, সম্পজান মুসাবাদো ভবিস্সতি' মযা হি ভস্তে, বহু সঞ্চিচ্চ পাণা জীবিতা বোরোপিতা”তি।
তেন হি তুং, অঙ্গুলিমাল, যেন সারথি তেন, উপসকমি, উপসঙ্কমিতা তং ইথিং এবং বদেহি-“যতো অহং ভগিনি অরিযায়, জাতিযা জাতো, নাভিজানামি সঞ্চিচ্চ পাণং জীবিতা বোরোপেতা' তেন সচ্চেন সোখি তে হোতু সোথি গৰ্ভস্সা”তি। - “এবং ভক্তে" তি খো আযমা অঙ্গুলিমালো ভগবতো পটিসুতা যেন সারথি তেন উপসঙ্কমি, উপসঙ্কমিতা তং ইথিং এতদূবোচ “যতো অহং, ভগিনি, অরিষায় জাতিযা জাতো, নাভিজানামি সঞ্চিচ পাণং জীবিতা বোরোপেতা; তেন সচ্চেন সোখি তে হোতু, সোখি গৰ্ভস্সা তি। অথ খো সোথি ইথিযা অহোসি, সোথি গৰ্ভকস ।
অন্ধ বো আযমা অঙ্গুলিমালো একো ৰূপকঠো অপূপমত্তো আতাপী গহিতত্তো বিহরন্তো ন চিরস এর যস অথায় কুলপুত্তা সম্মদের অপারমা অনগারিযং পরজক্তি, তদ অনুত্তরং ব্রহ্মচরি পরিযোসানং দিঠে ব ধৰ্ম্মে সবং অভিজ্ঞঞা সচ্ছিকতা উপসম্পঞ্জ বিহাসি; খীণা জাতি বুসিতং ব্রহ্মচরিযং, কতং করণীয়ং, নাপরং ইথতাযা'তি অভঞঞসি; অজ্ঞতরো খো পন আযমা অঙ্গুলিমালো অরহস্তং অহোসি ।অর্থ খো আফমা অঙ্গুলিমালো পুব্বাহ সময়ং নিবাসেত্ত্বা পশুচীবরং আদায় সারথিং পিণ্ডায় পাবিসি। তেন খো পন সমযেন অনে পি গেছতু আদমতো অঙ্গুলিমালসুস কার্যে নিপতি; অকেন পি দতো খিত্তা আযমতো অঙ্গুলিমালস কাষে নিপততি। অথ থো আযমা অঙ্গুলিমালো ভিন্নেন সীসেন, লোহিতেন গলস্তেন, ভিন্নেন পত্তেন, বিপুফালিতায় সংঘাটিয়া, যেন ভগৰা তেন উপসমি। অদ্দসা খো ভগবা আযমন্ত অঙ্গুলিমাল দূরতো ব আগচ্ছন্ত দিয়া আমভং অঙ্গুলিমালং এতদ্ অবোচ - "অধিবাসেহি তুং, ব্রাহ্মণ; অধিবাসেহি তুং, ব্রাহ্মণ। সবো তুং কমসস বিপাকেন বস্তুনি বসসানি বহুনি ৰসসসতানি বহুনি । বসসহসসানি নিরখে পচ্চেয্যাসি, তস তুং, ব্রাহ্মণ, কম্মসূস বিপাকেন পিঠে বা ধম্মে পসিংবেদেসী পতি। অথ গো আযমা অঙ্গুলিমালো রহোগতো পটিসলীনো বিমুক্তিসুখং পাটসংবেদী তাবৎ বেলায়ং ইমং উদান উদানেসিঃ
যো চ পুব্বে পমজ্জিতা পচ্ছা সোনামতি, সো ইমং লোকং পভাসেতি অৰ্তা মুক্তো'ৰ চন্দিমা । যসস্ পাপং কতং কথং কুসলেন পিথীযতি, সো ইমং লোকহ পভাসেতি অব্ভা মুস্তোব চন্দিমা । দতেন একে সমযক্তি অসেহি কসাহি চ অদতেন অসছেন অহং দস্তো'মিহ তাদিনা। অহিংসকোতি যে নামং হিংসকসূস পুরো সতো, অাহং 'সচ্চ' নামোহি ন নং হিংসামি কিনিং। চোরো অহং পুরে আসিং অঙ্গুলিমালো 'তি বিসূসুতো, বাহমানো মহোঘেন বুদ্ধং সরণং আগমং। লোহিতলাণী পুরে আসিং অঙ্গুলিমালোিিত বিদসুতো; সরণাগমনং পস্রস; ভবনেত্তি সমূহতা। সাগতং নাপগতং নষিদং দুম্মস্তিতং মম; তিসো বিজ্ঞা অনুপপত্তা, কতং বৃদ্ধসূস সাসনংহতি।
সারমর্ম
কোশল রাজ্যের রাজধানী শ্রাবন্তী। বুদ্ধ শ্রাবস্তীতে অনাথপিণ্ডক নির্মিত জেতবন বিহারে বাস করতেন। সে সময় রাজা প্রসেনজিৎ, অঙ্গুলিমালকে দমন করতে বের হয়ে জেতবনে উপনীত হলেন। অগুলিমাল তখন সেখানে একজন ভিক্ষু। রাজা এতে বিস্ময় প্রকাশ করলেন।
অঙ্গুলিমালের পিতার নাম ভার্গব ব্রাহ্মণ। ভার্গব ছিলেন কোশলরাজ্যের পুরোহিত ব্রাহ্মণ। মায়ের নাম মৈত্রায়নি (মস্তাণী)। অঙ্গুলিমালের বালানাম হিংসক। সবাই তাঁকে ডাকত অহিংসক। অহিংসক বড় হলে বিদ্যা শিক্ষার জন্য তাঁকে তক্ষশিলায় পাঠান হয়। মেধাবী অহিংসক অল্পদিনের মধ্যে গুরুর মন জয় করে কৃতিত্বের পরিচয় দেন। এতে কতিপয় শিক্ষার্থী ঈর্ষান্বিত হয়েঅহিংসকের বিরুদ্ধে নানা অপবাদ দেয়। গুরুপত্নীকে জড়িয়ে অপবাদ দিতেও তারা দ্বিধা করেনি। এতে করে গুরুর মনও তাঁর প্রতি বিরূপ হয়ে গেল। তাই গুরু তাঁকে মানুষের দক্ষিণ হস্তের এক হাজার কনিষ্ঠাঙ্গুলি দিয়ে তৈরি মালা গুরুদক্ষিণা দিয়ে বিদায় হতে বললেন। অহিংসক তেজী পুরুষ। নরহত্যা করে হাজার আঙ্গুল সংগ্রহ করতে শুরু করেন। আর সে আঙ্গুলের তৈরি মালা পরে বনের মধ্যে অবস্থান করতে লাগলেন। তখন তাঁর নাম হল অঙ্গুলিমাল। একদিন অঙ্গুলিমাল বৃদ্ধকে হত্যা করতে উদ্যত হলে বুদ্ধ মৈত্রী বলে তাঁকে জয় করেন। অঙ্গুলিমালকে বুদ্ধ তাঁর ধর্মে দীক্ষা দেন। সাধনায় রত হয়ে অল্পদিনের মধ্যে তিনি অর্থভফল লাভ করেন। দস্যু অঙ্গুলিমাল হল অর্থৎ অঙ্গুলিমাল। বিমুক্তি সুখে প্রীত হয়ে তিনি উদান গীতি উচ্চারণ করেন।
যদি কোন ব্যক্তি পূর্বে প্রমাদ পরায়ণ থেকে অপ্রমাদী হন তবে তিনি আকাশে মেঘমুক্ত চন্দ্রের ন্যায় শোভিত হন। একদিন আমি মিথ্যা মোহে মুগ্ধ হয়ে অনেক পাপ করেছি। জ্ঞানী ব্যক্তিগণ নিজের প্রজ্ঞাস্ত্র দ্বারা নিজের চিত্তকে সংযত রাখেন। করুণাময় বুদ্ধ আমাকে পাপ সাগর হতে উদ্ধার করেন। আমি বুদ্ধের শরণাগত হয়েছি। এখন আমার চিত্ত সংস্কারমুক্ত। আমি বিমুক্তি সুখ লাভ করেছি। আমার ভবতৃষ্ণা অপগত হয়েছে। মানব জীবনে সুখ শাস্তির আশা নিরর্থক। পৃথিবীতে যে সুখ আছে তা নিতান্তই অকিঞ্চিতকর ও তুচ্ছ।
শব্দার্থ
আযমা মাননীয়, পচ্ছাসমযেন প্রত্যাবর্তনকালে, লোহিতপাণী রক্তময় হাত, নিসীদি - বসলেন, পাটনিসেধিসামি - প্রতিনিবৃত্ত করব, পঙ্গুপঠহ্যামক প্রত্যুত্থান করব, দক্ষিণবাহং- দক্ষিণবায়ু, সুতরং- স্ততি, অন্যসস্ আপনার, অবজ্ঞেকো - আরণ্যক, অচ্ছরিং - আশ্চর্য, নাসাকি মূটহা - অসমর্থ, পাবিসি প্রবেশ করল। কিলিসন্ডি ক্লিষ্ট হয়, নাভিজানামি- আমি জানি না, সন্ধিচ্চ উদ্দেশ্যমূলক, বোরোপেতা - হরণ করা, সোখি - নিরাপদ, ৰূপকঠো বিছিন্ন, আতাপী দক্ষ, লেচু - ঢিল, অধিবাসেছি - ধৈর্য ধর, পমজ্জি - প্রমত্ত থেকে, পভাসেতি - আলোকিত করে, অক্কা মেঘ, লিথীযতি- আবৃত করে, অঙ্কুসেহি - অসদ্বারা, ব্যুহমানো - শ্রেণিবন্ধ, ভবনেত্তি- ভবভূষ্ণা ।
টীকা
ভিসলো বিচ্ছা ত্রিবিদ্যা বলতে পূর্ণ নিবাস জ্ঞান, দিব্যচক্ষু এবং আসবক্ষয় জ্ঞানকে বুঝায়। ত্রিবিদ্যা উৎপন্ন হলেই অর্থত্বে উপনীত হওয়া যায়।
ৰাসেঠ সুত্ত
এবং যে সুতং এবং সময়ং ভগবা ইচ্ছানকালে বিহরতি ইচ্ছানঙ্গলবনসতে। তেন খো পন সমযেন সম্বলা অভিজ্ঞঞাত অভিজ্ঞাত ব্ৰাহ্মণ মহাসাল্য ইচ্ছানকালে পটিসপ্তি, সেখ্যাথিদং, চকী ব্রাহ্মণো তাবুকখো ব্রাহ্মণো পোখরসাতি ব্রাহ্মণ জানুস্সানি ব্রাহ্মণো তোদেয্য ব্রাহ্মণো অচে অভিজ্ঞাতা অভিজ্ঞঞাতা ব্রাহ্মণ মহাসালা। অর্থ যো বাসের ভারদ্বাজানং মাণবান জংঘা বিহারং অনচংকমানানং অনবিচরমানানং অনাধারমানানং অযং অন্তর কথা উদ্পাদি-"কথং তো ব্রাহ্মণো হোতী”তি? ভারদ্বাজো মানবো এবং আহ "যথা থো ভো উভতো সুজাতো হোতি মাতিতো চ পীতিতো চ সংসুদ্ধ গহণিকো যাব সত্তমা পিতামহ যোগাঅস্থিত্তো অনুপকুটেঠা জাতিবাদেন, এভাবতা খো ব্রাহ্মণো হোতী”তি। "বাসঠমাণবো এবং আহ "যতো খো ভো সীলবা চ হোতি বতসম্পান্নো চ এভাবতা খো ব্রাহ্মণো হোতী”তি। ন এব খো অসকৃষি ভারদ্বাজো মাণবো বাসেট্ঠং মাণবো সঞঞাপেতুং, ন পন অসখি বাসেঠ মানবো ভারদ্বাজং মাণবং সঞঞাপেতুং। অর্থ বাসেঠ মাণবো তারষাজং মাণবং আমস্তেসি; “অযং খো ভারদ্বাজ সমণো গোতমো সক্যপুত্তে সাকাবুল পঞ্চজিতো ইচ্ছানঙ্গলে বিহরতি ইচ্ছানকাল বনসত্ত্বে, তং খো পন ভবন্তং গোতমং এবং কল্যাণো কীত্তিসন্দো অভুগতো পে বুদ্ধো ভগবাতি আযমা ভো ভারদ্বাজ, যেন সমণো গোতমো তেন উপসকমিস্সাম, উপসঙ্কমিতা সমগং গোতমং এডং অথং পুচ্ছিসাম, যথা নো সমণো গোতমো ব্যাকরিসসৃতি তথানং ধারে সামা”তি। " এবং ভোতি খো ভারদ্বাজো মাগবো বেসস পঞ্চসূসোসি। অথ খো বাসের ভারদ্বাজ মাণবা যেন ভগবা তেন উপসর্কমিংসু, উপসঙ্কমিত্বা ভগবতা সন্ধিং সম্মোদিংসু সম্মোদনীযং কথং সারনীয়ং বীতিসারেতা একমন্ত নিসীদিংসু। একমন্তং নিসিন্নো খো বাসেঠ মানবো ভগবন্তং পাথায় অজাভাসি।
অনুজ্ঞাত পটিঞাত তেবিজ্ঞা মাং অসম উত্তো
অহং পোখরসার্ভিস তিরুকথসসায়ং মাণবো।
তেসং নো জাতিবাদস্মিং বিবাদো অথি গোতম; জাতিযা ব্রাহ্মণা হোতি" ভারস্থাজো "তি ভাসতি;
অহঞ্চ “কাম্মুনা” রুমি এবং জানাছি চক্ষুমা।।
তে ন সক্কোম সজ্ঞাপেতুং অক্রম এর ঞবহং মযং উভো,
ভবস্তং পুষ্ঠং আগা 'সম্বুদ্ধং হিত বিসুতং ।
তেসং বোহং ব্যাক্খি সং [বাসেট্ঠো'ডি ভগবা], অনুপুং যথা তথং,জাতি বিভভাং পাপনং অজ্ঞমঞঞহি জাতীযো।ন জচ্চ ব্রাহ্মণো হোতি, ন জচ্চ হোতি অব্রাহ্মণো,কমুনা ব্রাহ্মণো হোতি, কমুনা হোতি অব্রাহ্মণো।কসূসক কমুনা হোতি, সিপপ্কো হোতি কমুনা, বাণিজো কমুনা হোতি, পেসিকো হোতি কমুনা। চোরো পি কমুনা হোতি, যোধাজীবো পি কৰ্ম্মনা,যাজকো কমুনা হোতি, রাজপি হোতি কম্মুনা এবং এতং যথাভূতং কম্মং পতি পণ্ডিতা, পটিচ্চসমুপপদ দসা কৰ্ম্ম বিপাক কোবিদা । কমুনা বস্তুতি লোকে কমুনা বস্তুতি পজা,কম্ম নিবন্ধনা সত্তা রথসূসানীর জাযতো। তপেন ব্রক্ষচরিযেন সংযমেন দমেন চ এখন ব্রাহ্মণো হোতি এবং ব্রাহ্মণা উত্তমং।
সারমর্ম
ভরদ্বাজ এবং বাশিষ্টের মধ্যে "কিসে ব্রাহ্মণ হয়” এ বিষয় নিয়ে বিতর্ক হলে সমাধানের জন্য উভয়ে বুদ্ধের কাছে আসলেন। এসে নিজেদের পরিচয় দিয়ে বললেন, তারা উভয়ে ত্রিবেদ, বিদ্যা এবং ব্যাকরণে সমান জ্ঞানের অধিকারী। কিন্তু ব্রাহ্মণ কিসে হয় এ নিয়ে তাদের মধ্যে বিতর্ক হয়। চক্ষুষ্মান বুদ্ধকে তারা এ বিষয়ে সমাধান দিতে অনুরোধ করেন। তখন বুদ্ধ বললেন, ব্রাহ্মণ বংশে জন্ম নিয়ে কেউ ব্রাহ্মণ হয় না। কর্মেই ব্রাহ্মণ হয়। কৃষি কাজে কৃষক, শিল্প কাজে শিল্পী, বাণিজ্যে বণিক এবং প্রেষ্য কর্মের মধ্যে নিবন্ধ। তেমনি চুরি করলে চোর, যুদ্ধ করলে যোদ্ধা হয়। যাচক যাচনা করে এবং রাজা কর্মের মধ্যেই হয়ে থাকে। যারা প্রকৃতপক্ষে প্রতীত্যসমুৎপাদ বোঝেন তাঁরাই কর্মকে যথার্থভাবে নিরীক্ষণ করেন। কর্মের হেতুতেই এ বিশ্বব্ৰহ্মাণ্ড ঢাকার মত আবর্তিত হচ্ছে। সুতরাং তপস্যা, ব্রহ্মচর্যা, সংযম এবং ইন্দ্রিয় সমনেই উত্তম ব্রাহ্মণ হওয়া যায় ।
শব্দার্থ
পটিবসন্তি - বাস করতেন, উপসঙ্কমিতা উপস্থিত হয়ে, ধারে সামি ধারণ করব, অনুজ্ঞাত অনুজ্ঞাত; তেবিদ ত্রিবিদ্যা; জাতিবাদসিং জাতিবাদ নিয়ে; ব্যসিং ব্যাখ্যা করুন, জচ্চা জন্ম; কসসক - কৃষক; যোধাজীবো - যুদ্ধজীবী; পেসিকো - প্রেষ্য; সিপ্পকো - শিল্পী।
Read more